শিরোনামহীন ২
- Bahar Habib ০৬-০৫-২০২৪

প্রত্যাশার খাতাগুলো তন্ন তন্ন করে খুঁজে দেখলাম কোন কবিতা নেই,
কবিতা নেই প্রেম দ্রোহ কিংবা পোড়া বিচ্ছেদ বেদনার-----
প্রবঞ্চনার নিদারুণ ইতিহাস নিয়েও লেখা হয়নি
কবিতা
কবিতায় উঠে আসেনি পিএলও-ইসরাইল শান্তিচুক্তি
অনুভবের জমিন জুড়ে রয়ে গেছে গাজা, জেরিকো-অরক্ষতা,
জেরুজালেম অনন্যতা নিয়ে সমৃদ্ধ কবিতা নেই
ফিলিস্তিনি অসহায়ত্ব নিয়ে লেখা হয়নি শোকগাথা
কবিতায় নেই লাদেন, সাদ্দাম কিংবা গাদ্দাফী ইস্যু---
বিষাক্ত বিচ্ছু হয়ে গোটাবিশ্বকে কামড়ানো বুশনীতির নিন্দাবাদ নেই
কবিতায় স্থান পায়নি আফগান, ইরাক, লিবিয়ার রক্তক্ষয়ী অনুষঙ্গ
সন্ত্রাসবাদ, জঙ্গীবাদ নিয়ে চুলচেরা বিশ্লেষণাত্বক আলোচনাও নেই
হালের আলোড়ন সৃষ্টিকারী ব্রেক্সিট নিয়েও দু' চার কথা লেখা হয়নি শৈল্পিক
খাতার পাতা জুড়ে রয়ে গেছে অভ্যস্ত হাহাকার আর দীর্ঘশ্বাস!
নিদারুণ বিশ্ববাস্তবতায় আমি কবি হয়ে উঠতে পারিনি সুখে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।